আধুনিকতার নামে অপসংস্কৃতি
প্রকাশিত: এপ্রিল ১২, ২০১৮
লেখকঃ vickycherry05

 85 বার দেখা হয়েছে

এই লেখক এর আরও লেখা পড়ুনঃ vickycherry05

গল্প লেখকঃ
খাদিজা আক্তার
(এপ্রিল – ২০১৮)
……………

“একদিন এক বাপ বেটা একটি গাঁধায় চড়ে পথ দিয়ে যাচ্ছিল। পথে এক পশুপ্রেমিক এ দৃশ্য দেখল, দেখে বলল, ‘কি রকম পাষান লোক? দুইজন মানুষ একটি গাঁধার ওপর চড়েছে।’ একথা শোনার পর বাপটি গাঁধা থেকে নেমে ছেলেকে গাধায় চড়িয়ে নিজে পায়ে হেঁটে চলল।

কিছুদুর যাবার পর আরেক লোক বলল, ‘কেমন বেয়াদব ছেলে? নিজে গাঁধায় চড়ে বাবাকে হাটিয়ে নিয়ে যায়?’ একথা শোনার পর ছেলেটি গাঁধা থেকে নেমে তার বাবাকে দিল এবং নিজে পায়ে হেঁটে চলল।

অল্প কিছুদুর পর আরেকজন বলল, ‘কেমন পাষাণ বাবা নিজে গাঁধায় চড়ে ছেলেকে পায়ে হাঁটিয়ে নিয়ে যায়?’ একথা শুনে বাবাটি রাগে গাঁধার পিঠ থেকে নেমে গেল আর ছেলেকে নিয়ে গাঁধাসহ হেঁটে চলল।

একটু দুরে আরেক লোক হেসে হেসে বলল, ‘কেমন বোকা লোক গাঁধা থাকতে পায়ে হেঁটে যায়।’ এবার বাবাটি ভীষণ রেগে গেল। তাঁরা গাঁধার চার পা বেঁধে তার মধ্যে দিয়ে বাঁশ ঢুকিয়ে গাঁধাটিকে কাঁধে করে নিয়ে চলল।

গ্রামে ঢোকার আগে একটি পুল ছিল ঐ পুল পার হবার সময় গাঁধার ভারে পুলটি ভেঙ্গে গেল। আর ঘাড় ভেঙ্গে গাঁধাটি মরে গেল। এদিকে বাপ বেটা কেউ হাত, কেউ পা ভেঙ্গে আহত হল।।

বন্ধুরা গল্পটি পুরাতন হলেও শেখার অনেক কিছু আছে। আমি তো এটাই বুঝলাম যে, দ্বীন সম্পর্কে যদি যার তার কথা শোনা হয় তবে আমাদের দশাও ঐ বাপ বেটার মতই হবে। আজকে Moderate Islam এর নামে যে কুসংস্কৃতি আমাদের মাঝে ঢুকিয়ে দেয়া হচ্ছে, আধুনিকতার নামে বদদ্বীনিকে অণুসরণ করতে বলা হচ্ছে আমরা তাঁর বিরোধিতা করি।

বোরখা পড়লেই বলে পুরোনো ফ্যাশান কেন?
দাড়ি রাখলেই বলে পুরোনো যুগের মানুষ?
দস্তরখানায় খাবার খেলে আদি যুগের মানুষ?
সুন্নতী পোশাক পড়লে পুরোনো মডেল?

মূর্খরা কেউ তো বলেনা, তোমার বাবা পুরোনো হয়ে গেছে তাঁকে আর বাবা ডেকোনা, নতুন কাউকে বাবা ডাকো?
কেউ তো বলেনা পুরাতন বাপ দাদার জমিতে থেকো না নতুন কোথাও গিয়ে থাক?
কেউ তো বলেনা তোমার শরীরটাও পুরোনো হয়ে গেছে নতুন শরীর লাগাও?
ইসলামের বেলায় নতুনত্ব কেন?

ইসলামের সমাধান ১৪০০ বছর পূর্বে আল্লাহর রসুল (সঃ) দিয়ে গিয়েছেন। তাই জেনে রাখা ভাল। ইসলাম ৭ হাজার বছরেরও বেশি পুরোনো। কুরআন পুরানো, হাদীস পুরোনো, আল্লাহর নবীও পুরানো আর মানুষকে এই পুরানো তরীকাই জান্নাতের পথ দেখাবে।

আর আধুনিকতার নামে অপসংস্কৃতি এর মুখে আমরা থুতু মারি। আর যারা এর পক্ষ নিয়ে কথা বলে আসলে তারাই প্রকৃত (পুরা+না = পুরানা) মানে অসম্পূর্ণ।

সম্পর্কিত পোস্ট

ঈদের ঈদ

ঈদের ঈদ

লেখক: রাসেল আহমদ রস (জুন - ২০১৮) ............ মেয়ে: আব্বু এই নতুন জামা আমার জন্য? বাবা: হ্যাঁ মা, এইটা তোমার জন্য! সুন্দর না? মেয়ে: তোমারটা আর আম্মুরটা কই? বাবা:...

আপনাকে কি “বাবা” ডাকতে পারি?

আপনাকে কি “বাবা” ডাকতে পারি?

লেখকঃ Shopno Balika (এপ্রিল - ২০১৮) ............... অনেকদিন হলো রিকশা চালাই। নানা রকম প্যাসেঞ্জার ওঠে। মাঝে মাঝে খুব অদ্ভুত প্যাসেঞ্জার পাই। এই যেমন গত বছরের ঘটনা। সীটে বসেই কেমন অস্থির হয়ে গেলো মানুষটা। মনে হচ্ছিলো কিছু একটা নিয়ে খুব পেরেশানিতে আছে বেচারা। প্রায়...

স্বপ্নার স্বপ্ন

স্বপ্নার স্বপ্ন

গল্প লেখকঃ Md Si Rana (এপ্রিল - ২০১৮) ............... বিলাশপুর গ্রামের এক দরিদ্র ভ্যানচালকের মেয়ে স্বপ্না। প্রচণ্ড বুদ্ধিমত্তার অধিকারী স্বপ্না। ছোটবেলা থেকেই ওর স্বপ্ন ডাক্তার হওয়া। এত গরিব ঘরের মেয়ে হয়েও এই ডাক্তার হওয়ার স্বপ্ন দেখার জন্যই মূলত ওর ডাকনাম স্বপ্না।...

০ Comments

Submit a Comment

Your email address will not be published. Required fields are marked *