প্রাণীর জন্য প্রেম
প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০১৮
লেখকঃ

 49 বার দেখা হয়েছে

এই লেখক এর আরও লেখা পড়ুনঃ

-তালহান কা -তালহান কাব্য

আজ তালহার বুকটা যেন নদী হয়ে গেল। আনন্দের নদী! এ নদীতে এত ঢেউ কেন আজ? ঢেউয়ে ঢেউয়ে বেঁজে উঠেছে ভালোবাসার গান। বিজয়ের সুর। কারণ? কারণ, ছোটমামা এসেছেন। বহুদিন পর। এসেছেন গল্পের ঝুড়ি নিয়ে। স্বপ্নের ডানা নিয়ে। আর সে ডানায় ভেসে ভেসে তালহা পার হয়ে যায় সাত আকাশ! সিদরাতুল মুনতাহা! এমনকি কখনো কখনো চলে যায় জান্নাতেও। ফেরদাউসের ফুলবাগানে! উদ্ভুত! তাই আজ তালহার বুকটা যেন নদী হয়ে গেল। আনন্দের নদী! এ নদীতে এত ঢেউ কেন আজ? ঢেউয়ে ঢেউয়ে বেঁজে উঠেছে ভালোবাসার গান। বিজয়ের সুর। কারণ? কারণ, ছোটমামা এসেছেন। বহুদিন পর। এসেছেন গল্পের ঝুড়ি নিয়ে। স্বপ্নের ডানা নিয়ে। আর সে ডানায় ভেসে ভেসে তালহা পার হয়ে যায় সাত আকাশ! সিদরাতুল মুনতাহা! এমনকি কখনো কখনো চলে যায় জান্নাতেও। ফেরদাউসের ফুলবাগানে! উদ্ভুত! তাই না?
অনেক গল্প হলো। এবার ঘুমোতে যাওয়ার পালা। কিন্তু সমস্যা হলো ঘরে প্রচুর মশা। তালহা বলল, মামা! নো টেনশন। এক মুহুর্তেই সব শেষ হয়ে যাবে। সব। এই বলেই সে বের করলো তাঁর অস্ত্র! ইলেকট্রিক র্যাকেট! মামা বললেন, রাখো, রাখো। এবার তাহলে নতুন গল্প শোনোঅনেক গল্প হলো। এবার ঘুমোতে যাওয়ার পালা। কিন্তু সমস্যা হলো ঘরে প্রচুর মশা। তালহা বলল, মামা! নো টেনশন। এক মুহুর্তেই সব শেষ হয়ে যাবে। সব। এই বলেই সে বের করলো তাঁর অস্ত্র! ইলেকট্রিক র্যাকেট! মামা বললেন, রাখো, রাখো। এবার তাহলে নতুন গল্প শোনো।
রাসুল সাঃ একবার সাহাবীদের সাথে ভ্রমণে ছিলেন। একদিন তিনি পিঁপড়েদের একটি আবাসস্থল দেখতে পেলেন। আগুনে পোড়া। বললেন, এটা কে পুড়িয়েছে? সাহাবীরা বলল, আমরা। রাসুল সাঃ কষ্ট পেলেন এবং বললেন, আগুনের প্রভু ছাড়া আর কারও উচিত নয় আগুন দিয়ে কাউকে শাস্তি দেয়া। মামা জানতে চাইলেন, এবার বলো তো র্যাকেট দিয়ে মশা মারা কি উচিত হবে? তালহা কাঁপা কাঁপা কণ্ঠে বলল, না! অবশ্যই না! এভাবে তো কখনোই ভাবেনি তালহা। আর মামাই বা কিভাবে সবকিছুতেই এমন গল্প নিয়ে আসেন! আশ্চরাসুল সাঃ একবার সাহাবীদের সাথে ভ্রমণে ছিলেন। একদিন তিনি পিঁপড়েদের একটি আবাসস্থল দেখতে পেলেন। আগুনে পোড়া। বললেন, এটা কে পুড়িয়েছে? সাহাবীরা বলল, আমরা। রাসুল সাঃ কষ্ট পেলেন এবং বললেন, আগুনের প্রভু ছাড়া আর কারও উচিত নয় আগুন দিয়ে কাউকে শাস্তি দেয়া। মামা জানতে চাইলেন, এবার বলো তো র্যাকেট দিয়ে মশা মারা কি উচিত হবে? তালহা কাঁপা কাঁপা কণ্ঠে বলল, না! অবশ্যই না! এভাবে তো কখনোই ভাবেনি তালহা। আর মামাই বা কিভাবে সবকিছুতেই এমন গল্প নিয়ে আসেন! আশ্চর্য!
মামা আরও বললেন, শোনো তালহা! পশু পাখিসহ প্রাণিকুলের সকল সৃষ্টির প্রতি রাসুল সাঃ অনেক দয়ালু ছিলেন। যেসব প্রাণী মানুষের ক্ষতি করে, সেগুলো মারার অনুমতি রয়েছে। যেমন সাপ, বিচ্ছু। বিষাক্ত পোকা মাকড় ইত্যাদি। মশা মারতেও কোন দোষ নেই। তবে আগুন দিয়ে কোন কিছুই হত্যা করা যাবে না। কারণ, এতে তারা বেশি কষ্ট পায়। প্রাণীদের প্রতি মহানবীর ভালোবাসার আরও অনেক গল্প আছে। চমৎকার। তালহা বলল, মামা বল না প্লিজ। মামা বললেন, সে অন্য একদিন। এখন মশারি টানাও। ঘুমোতে হবমামা আরও বললেন, শোনো তালহা! পশু পাখিসহ প্রাণিকুলের সকল সৃষ্টির প্রতি রাসুল সাঃ অনেক দয়ালু ছিলেন। যেসব প্রাণী মানুষের ক্ষতি করে, সেগুলো মারার অনুমতি রয়েছে। যেমন সাপ, বিচ্ছু। বিষাক্ত পোকা মাকড় ইত্যাদি। মশা মারতেও কোন দোষ নেই। তবে আগুন দিয়ে কোন কিছুই হত্যা করা যাবে না। কারণ, এতে তারা বেশি কষ্ট পায়। প্রাণীদের প্রতি মহানবীর ভালোবাসার আরও অনেক গল্প আছে। চমৎকার। তালহা বলল, মামা বল না প্লিজ। মামা বললেন, সে অন্য একদিন। এখন মশারি টানাও। ঘুমোতে হবে।

সম্পর্কিত পোস্ট

পূনর্জন্ম

জুয়াইরিয়া জেসমিন অর্পি . কলেজ থেকে ফিরেই পিঠের ব্যাগটা বিছানায় ছুড়ে ফেললো অন্বেষা। তারপর পড়ার টেবিলের কাছে গিয়ে চেয়ার টেনে নিয়ে ধপ করে বসে দুই হাত দিয়ে মাথাটা চেপে ধরলো।প্রচণ্ড মেজাজ খারাপ ওর। আজ ওদের সেমিস্টার ফাইনালের রেজাল্ট দিয়েছে। একদমই ভালো করেনি সে। যদিও শুরু...

অনুভূতি

অনুভূতি

লেখা: মুন্নি রহমান চারদিকে ফজরের আজানের সুমধুর ধ্বনি ভেসে আসছে। বাইরে এখনো আবছা অন্ধকার। তড়িঘড়ি করে বিছানা ছাড়লো মালা। ঘরের কাজ সেরে বের হতে হবে ফুল কিনতে। তাড়াতাড়ি না গেলে ভালো ফুল পাওয়া যায় না আর ফুল তরতাজা না হলে কেউ কিনতে চায় না। মাথার ওপরে তপ্ত রোদ যেন...

অসাধারণ বাবা

অসাধারণ বাবা

লেখক:সাজেদ আল শাফি বাসায় আসলাম প্রায় চার মাস পর। বাবা অসুস্থ খুব।তা নাহলে হয়তো আরও পরে আসতে হতো।গাড়ি ভাড়া লাগে ছয়শো পঁচিশ টাকা।এই টাকাটা রুমমেটের কাছ থেকে ধার নিয়েছি।তার কাছে এই পর্যন্ত দশ হাজার টাকা ঋণ হয়েছে।বলি চাকরি হলেই দিয়ে দিব। পড়াশোনা শেষ করে দুই বছর...

১ Comment

  1. আফরোজা আক্তার ইতি

    লেখার থিম এবং মূল বিষয়বস্ত অত্যন্ত সুন্দর। বাচ্চাদের জন্য উপযোগী সুন্দর শিক্ষামূলক একটি গল্প। অবশ্যই ক্ষতিকর প্রাণী ছাড়া আর কোন প্রাণীকে নির্মমভাবে হত্যা করা উচিৎ নয়। প্রতিটি প্রাণীকে ভালোবাসাও ইবাদাতের অংশ। জীবে দয়া করে যেইজন, সেইজন সেবিছে ইশ্বর।
    সুন্দর লিখেছেন। তবে পুরো গল্পে লেখা বারবার কপি পেস্ট হয়েছে। এছাড়াও কিছু ভুল আছে সংশোধন করে দেই।
    উদ্ভুত- অদ্ভুত।
    র‍্যাকেট হবে।
    শোনোঅনেক- শোনো অনেক।

    Reply

Submit a Comment

Your email address will not be published. Required fields are marked *